04/05/2026
#কেইসসিরিজ
#কেইস ১
একজন রোগী ধরা যাক তার নাম আয়েশা।আমার চেম্বারে আসলেন আপাতদৃষ্টিতে খুব সাধারণ গাইনোকলজিকেল সমস্যা নিয়ে।
👍সাদা স্রাব,যোনীপথে চুলকানি
👍সহবাসে ব্যাথা
👍আর প্রস্রাবের রাস্তার নিচ দিয়ে পঁুজ যাওয়ার সমস্যা নিয়ে
খুব ই কমন একটা সমস্যা।চিকিৎসা ও তেমন জটিল কিছু না।
নিজে দেখেও পেলাম
cervix - broad congested, discharge present( thick curdy white)
একদম টেক্সটবুক কেস।
হঠাৎ রোগীর একটা কথায় নড়েচড়ে বসলাম।টেবিল এ ৫ টা মোটা ফাইল রাখলেন!বললেন ওনাদের সবাইকে দেখিয়েছি যা করতে বলেছে করেছি,সব ওষুধ খেয়েছি কিন্তু ভালো হয়নি।
আমি সাধারণত রোগীর সব ফাইল ভালো করে দেখি।একটু অবাক ই হলাম।খুব ই সিনিয়র ম্যাডামরা দেখেছেন,ঢাকায় ও দেখিয়েছেন ২ জন কে।সবার clinical findings,diagnosis এক ই।
এবার আমি তার ৩ নাম্বার complain টা আবার জিজ্ঞেস করলাম।বললেন শক্ত পঁুজের মত আসে। TVS করালাম কিন্তু অস্বাভাবিক কিছু নেই।
রোগীকে ওষুধ লিখে ছেড়ে দিতে চাইলে তিনি বললেন আমি ওষুধ নিব না, আপনি আমার রোগ ধরে দিতে না পারলে আমি যাব না। মহা মুশকিল!
রোগীর মনের শান্তির জন্যে ভর্তি করলাম,প্রস্রাবের নল দিয়ে রাখলাম আর বললাম খেয়াল রাখতে যে পঁুজ কোন দিক থেকে আসে।
পরদিন আসলেন এবং জানালেন যে প্রস্রাবের রাস্তার নিচ থেকেই শক্ত পঁুজ আসে!
Inspissated pus এর source কি এখানে? TVS যেখানে নরমাল।
OT তে নিয়ে ভালো করে দেখলাম,আসলেই vaginal wall এ একটা ছোট punctum এর মত আছে।আগেরবার সবার মত cuscos দিয়ে দেখায় আমিও মিস করেছি!
আমার সব diagnostic dilemma case এর সাথী Azrun Ferdousi কে ফোন দিয়ে আবার রোগীটা পাঠালাম জায়গাটা মার্ক করে।এবার TVS এ পাওয়া গেলো ওই যায়গাটায় nebothian cyst!
আসলে মন যা খোঁজে না চোখ তা দেখেনা! তাই আগের বার TVS এ কিছু পাওয়া যায়নি।
রোগী আর ওষুধ খেতে চান না।সমাধান চান।
কিছুটা ইতস্তত করেই অপারেশন এর জন্যে রাজি হলাম, ডায়াগনস্টিক দিক চিন্তা করে।
ভেবেছিলাম ছোট করে incision দিয়ে cyst eneucleation করব।কিন্তু এখানেও চমক।incision দেয়া পর দেখি ওখানে আসলে অনেকগুলো mucous retention cyst,২ - ১ টার ভেতরে inspissated pus ও আছে।সবগুলো আস্তে আস্তে সময় নিয়ে eneucleation করলাম।
histopathology রিপোর্ট এ mucous retention cyst ই আসলো।
রোগী একমাস পর ফলোআপ এ আসলেন।আর কোন সমস্যা নেই।মাথায় হাত দিয়ে দোয়া করে অনেক কঁাদলেন।
আফসোস রয়ে গেলো একটা, অপারেশন এর সময় কোন ছবি না তোলার কারনে এত চমৎকার একটা কেইস রিপোর্ট পাবলিশ করা গেলো না।