28/07/2026
আমার মাতৃত্বের আজ মাত্র ৩৫ দিন।
এই ছোট্ট ৩৫ দিন বয়সের বাচ্চাটা ইতিমধ্যে আমাকে অনেক কিছু শিখিয়েছে। প্রথমত , সে আমার ক্যারিয়ার, আমার লাইফস্টাইল টাই চেঞ্জ করে দিয়েছে....
কিভাবে তা বলছি....
বিয়ের এক বছরের মাথায় কনসিভ করি সম্পূর্ন naturally আলহামদুলিল্লাহ, তাই সবাই ভাবে আমার জন্য ব্যাপার টা খুব সহজ ছিল। কিন্তু একমাত্র আমি জানি journey টা কত কঠিন। প্রতিটা মেয়ের মত মা হউয়ার প্রচণ্ড ইচ্ছা ছিল আমারো। টিনএজ থেকেই আমি PMOS এর ভুক্তভোগী।
PMOS হচ্ছে Subfertility/infertility এর অন্যতম কারণ। তাই খুব কম বয়স থেকেই জানতাম হয়ত মা হওয়া আমার জন্য কঠিন হতে পারে। সেই চিন্তা থেকে বিয়ের আগ থেকেই এর সলিউশন খোঁজা শুরু করি।
সেই 2018 থেকে শুরু.....
ডক্টর হিসেবে মেডিক্যাল ট্রিটমেন্ট জানি, এও জানি PMOS এর আসল চিকিৎসা লাইফস্টাইল মডিফিকেশন। যেহেতু মেডিকেল এ লাইফস্টাইল মডিফিকেশন নিয়ে খুব বেশি শিখানো হয় না, তাই কিভাবে কি করতে হবে সেটা নিয়ে আইডিয়া খুব কম ছিল। শুরু করলাম নিজের পড়াশুনা। প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করতাম এসব নিয়ে পড়াশুনায়। ইউটিউব, গুগল স্কলার, বিভিন্ন জার্নাল, ওয়ার্ল্ড famous author দের লেখা বই, বিভিন্ন ভার্চুয়াল কনফারেন্স অ্যাটেন্ড করা শুরু করি। যখনই ফ্রি টাইম পেতাম, এসব নিয়ে study করতাম। Healthy lifestyle নিয়ে পড়াশুনা করাটাই আমার কাছে তখন নেশার মত, এটাই আমার প্যাশন হয়ে দাঁড়াল। একজন বিদেশী ফার্টিলিটি কোচ এর একটা কোর্স ও করি। সেখান থেকে আমি proper guideline পাই যে কিভাবে এগুলো apply করা উচিত।
Nutrition নিয়ে academically পড়াশুনা করলাম। শুরু করলাম নিজের উপর এপ্লাই করা। Clean eating, healthy exercise, supplements, stress reduction, sleep optimization, environmental detoxification শুরু করি। সবগুলো স্টেপ ডিটেইল এ বলতে গেলে পোস্ট খুব বড় হয়ে যাবে, তাই এখানে explain করলাম না। … শুধু এটুকু বলব, লাইফস্টাইল মডিফিকেশন মানে কিন্তু শুধু diet এবং এক্সারসাইজ না। বরং, ঘুম ঠিক রাখা, স্ট্রেস কমানো, আশপাশ থেকে toxic chemicals remove করা ও এর একটি পার্ট এবং খুব গুরুত্বপূর্ণ পার্ট। আমি যেই লিপস্টিক - কাজল use করি, যেই shampoo-conditioner use করি, সেগুলো ও 100 % অর্গানিক। যাইহোক, আমার মত সুইট টুথ ওয়ালা মানুষ আর ফাস্টফুড - চকলেট - আইস ক্রিম lover এর জন্য dietary modification টাই ছিল সবচেয়ে কঠিন।
সেই সাথে আল্লাহর কাছে প্রার্থনা ও চলতে থাকে। সেই 2018 সাল থেকে 2022 সাল পর্যন্ত যখনই আল্লাহর কাছে দুয়ার জন্য হাত তুলেছি, তখনই বলেছি ' এই পৃথিবীতে তোমার অন্তত একজন বান্দা কে মুসলিম হিসেবে বড় করে তোলার সুযোগ দাও, আমাকে মা হওয়ার সম্মান দাও। আমার PMOS ঠিক করে দাও। '
সেই সাথে সুন্নাহ ট্রিটমেন্ট ও করি। হিজামা করেছি প্রায় 10-12 বার। মহান আল্লাহ আমাকে হতাশ করেন নি। লাইফস্টাইল মডিফিকেশন শুরুর কয়েক মাসের মধ্যেই আমার পিরিয়ড রেগুলার হওয়া শুরু হয়, Alhamdulillah। সাথে অন্যান্য সমস্যা গুলো ও কমতে থাকে। এরপর 2021 এ বিয়ে, 2022 এ naturally কনসিভ এবং 2023 এ মা হয়ে গেলাম আলহামদুলিল্লাহ।
নিজে যখন ভাল রেজাল্ট পাওয়া শুরু করলাম, তখন ভাবলাম কিভাবে PMOS নিয়ে যারা suffer করছেন, তাদের সাহায্য করা যায়.... ২০২২ এর জুন মাসে শুরু করলাম Shifaa Wellness - PCOS & Fertility support. এর মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছি PMOS এবং অন্যান্য হরমোনাল ইমব্যালেন্স এর রোগীদের। তাদের মধ্যে যারা আমার advice follow করেছেন আলহামদুলিল্লাহ মোটামুটি সবাই ভাল রেজাল্ট পেয়েছেন। এই কয়েক মাসের মধ্যেই আমার বেশ কয়েকজন ক্লায়েন্ট naturally কনসিভ করেছেন, আলহাম দুলিল্লাহ!
PMOS নিয়ে যেসব নারীরা suffer করছেন, তাদের সেবা দেওয়াটাই এখন আমার ধ্যান - জ্ঞান. এভাবেই আমার সন্তান আমার লাইফস্টাইল আর ক্যারিয়ার টাই চেঞ্জ করে দিল। দ্বিতীয়ত, আমার সন্তান আমাকে আল্লাহর আরো কাছাকাছি যেতে সাহায্য করেছে। ও জন্মের আগে আল্লাহর কাছে প্রচণ্ড দুআ করতাম। আর জন্মের পর থেকে তো মনে হচ্ছে সারাক্ষন ই আল্লাহর সাথে কথা বলছি। কান্না করলে দুআ করি আল্লাহ যেন ওর কষ্ট কমিয়ে দেন, খাওয়ার সময় দুআ করি এই breastmilk যেন ওর জন্য nourishing হয়, রাতে ঘুমানোর সময় দুআ করি কয়েক ঘণ্টা যেন টানা ঘুম দেয় , জেগে থাকলে ও কে সূরা পড়ে শুনাই .... প্রতি মুহূর্তে এই যে আমার সৃষ্টিকর্তার সাথে connected থাকার চেষ্টা, এটা ও না থাকলে হয়ত এক্সপেরিয়েন্স ই করা হত না। এভাবেই আমার ছোট্ট ইয়াহইয়া আমাকেই চেঞ্জ করে দিচ্ছে, আলহামদুলিল্লাহ!
We are growing together
সবাই আমার ছোট্ট ইয়াহইয়ার জন্য দুআ করবেন। আল্লাহ যেন ও কে তার প্রিয় বান্দা করে নিন, ও কে সুস্থতার সাথে নেক হায়াত দেন, ও কে ইসলামের সেবক হিসেবে কবুল করেন। সেই সাথে আমিও যেন একজন ভাল মা হতে পারি এবং PMOS নিয়ে ভুক্তভোগীদের যথাযথ সেবা দিতে পারি।
By,
Dr-Tasfina Haque Toma
MBBS
Certified in Clinical Nutrition, INFS, India.
Sinthia Sharmin
13.05.2023